বর্তমান তারিখ:22 July, 2019

১০টি বেস্ট ভিডিও কনভার্টার টুল! [২০১৯ এডিশন!]

১০টি বেস্ট ভিডিও কনভার্টার টুল! [২০১৯ এডিশন!]

ভিডিও কনর্ভাট করা কিন্তু ভিডিও এডিটিংয়ের মতো কঠিন কোনো টাস্ক নয় কিন্তু অনেকেই রয়েছেন ভিডিও কনর্ভাটিং কাজটাকে কমপ্লেক্স মনে করেন। কারণ অনেকের মনেই ভূল ধারণা থাকে যে ভিডিও সঠিক এবং ঠিকঠাক ভাবে কনর্ভাট করার জন্য “complicated” এবং প্রিমিয়াম ভিডিও এডিটরের প্রয়োজন হয়।

কিন্তু সত্য কথা হচ্ছে প্রায় অধিকাংশ বেস্ট ভিডিও কনভার্টার আপনি ফ্রিতেই ডাউনলোড এবং ব্যবহার করতে পারবেন এবং এগুলো অনেক টাইপের ফাইল ফরম্যাট সার্পোটও করে থাকে। যারা যারা প্রফেশনাল ছাড়া ক্যাজুয়াল বা আমার মতো হোম ইউজার রয়েছেন তাদের জন্য ফ্রি ভিডিও কনভার্টারই সেরা। এছাড়াও কিছু কিছু প্রফেশনালদের জন্যেও ফ্রি কনভার্টার বেশ কাজে আসবে। আজকের পোষ্টে আমি ১০টি সেরা “ফ্রি” ভিডিও কনর্ভাটার নিয়ে আলোচনা করবো।


Any Video Converter Free

ফ্রিতে ভিডিও কনর্ভাট করার সেরা সফটওয়্যার হচ্ছে Any Video Converter। আমি নিজে এই সফটওয়্যারটি ব্যবহার করে থাকি। ফ্রিতে আপনি সফটওয়্যারটিতে অনেক ফিচারই পেয়ে যাবেন। বিশেষ করে ফাইল সার্পোটের ক্ষেত্রে এই সফটওয়্যারটি জোস। ভিডিও সহ বিভিন্ন প্রকারের অডিও ফরম্যাটেরও সার্পোট পাবেন আপনি Any Video Converter সফটওয়্যারে।

এছাড়াও অনলাইন থেকেও ভিডিও কনর্ভাট করার ফিচার আপনি পেয়ে যাবেন, মানে ধরুন ইউটিউব থেকে একটি ভিডিও আপনার মোবাইলে অফলাইনে দেখার জন্য ডাউনলোড করবেন, এখানে Any Video Converter এর মাধ্যমে সরাসরি অনলাইন থেকেই ভিডিও টি কনর্ভাট করে ডাউনলোড করে নিতে পারবেন আপনি। অন্যদিকে কনভার্টের সময় ভিডিও কাট, ফিল্টার এবং বিভিন্ন ইফেক্টও আপনি পেয়ে যাবেন। আর বেসিক এডিটিং ফিচার যেমন ভিডিও Trimming, cropping, rotatinng ইত্যাদি বেসিক ফিচারগুলোও আপনি পেয়ে যাবেন। সফটওয়্যারটি ডাউনলোড করতে পারেন এখানে ক্লিক করে।

Freemake Video Converter

যারা যারা সহজে ব্যবহার করা যায় এমন একটি ফ্রি ভিডিও কনর্ভাটার খুঁজছেন তাদের জন্য Freemake Video Converter বেস্ট। এর পাওয়ারফুল ভিডিও কনভার্টার ইঞ্জিণ দিয়ে আপনি বিভিন্ন টাইপের ভিডিও ফরম্যাটে কনভার্ট করতে পারবেন এবং এটাও আপনি ফ্রিতে ডাউনলোড এবং ব্যবহার করতে পারবেন।

এছাড়াও এতে আপনি পাবেন বিল্ট-ইন এডিটিং টুলস যা দিয়ে অনাকাঙ্খিত ভিডিও ফুটেজ Trim করতে পারবেন, ভিডিওতে সাবটাইটেল যোগ করা ছাড়াও বেসিক এডিটিংগুলো আপনি করে ফেলতে পারবেন। আর সরাসরি অনলাইন থেকে ভিডিও কনর্ভাট করে ডাউনলোডেরও ফিচার রয়েছে এতে। সফটওয়্যারটি ডাউনলোড করে নিন এখানে ক্লিক করে।

Free HD Video Converter Factory

এটা কিন্তু শুধু একটি ভিডিও কনভার্টার সফটওয়্যার নয় বরং এটি কিন্তু একটি ভিডিও এডিটিং সফটওয়্যারও বটে। আর মাত্র ১০ সেকেন্ডের মাঝেই আপনিও এই সফটওয়্যারটি কিভাবে ব্যবহার করতে হয় সেটাও শিখে যাবেন, মানে এই সফটওয়্যারটি easy to use ধাঁচের একটি সফটওয়্যার। বিল্ট-ইন এডিটিং টুলস, রেডিমেড ডিভাইস প্রোফাইল সহ বিভিন্ন চমৎকার ফিচার রয়েছে এতে।

সরাসরি ভিডিও ফাইলস এনে সফটওয়্যারটির উপর ড্রাগ করে ছেড়ে দিয়ে কনভার্ট ফরম্যাটটি সিলেক্ট করে Run বাটনে ক্লিক করলেই আপনার কনভার্টিং প্রক্রিয়া শুরু হয়ে যাবে; খুবই সহজ সরল প্রক্রিয়া। তবে আপনি চাইলে কনর্ভাট করার আগে কিছুক্ষণ সময় ব্যয় করে নিজের মতো করে ভিডিওটি কাস্টমাইজেশন করে নিতে পারবেন। আর বেসিক এডিটিং ফিচার যেমন ভিডিও কাটিং, ক্রপিং এবং বিভিন্ন ইফেক্টস যোগ করা ইত্যাদি ফিচারও রয়েছে সফটওয়্যারটিতে। সফটওয়্যারটি ডাউনলোড করে নিতে পারেন এখানে ক্লিক করে।

HandBrake

যারা ম্যাক ইউজার রয়েছে এবং ফ্রি ভিডিও কনভার্টার খুঁজছেন তাদের কাছে ইতিমধ্যেই হ্যান্ডব্রেক সফটওয়্যারটি বেশ সুপরিচিত। ম্যাক দুনিয়ায় ভিডিও কনভার্টিং সেক্টর HandBrake সফটওয়্যারটি পরিচিত হলেও উইন্ডোজ দুনিয়ায় সফটওয়্যারটির তেমন সুপরিচিত নেই কারণ এখনো সফটওয়্যারটি ১.০ সংষ্করণেই রয়েছে তবে তাই বলে সফটওয়্যারটি কাজের নয় এটা বললে কিন্তু হবে না। বিশেষ করে যারা মাল্টিপল প্লাটফর্মে রয়েছে যেমন ম্যাক, উইন্ডোজ বা লিনাক্সে তাদের জন্য একটি স্ট্যান্ডার্ড “ফ্রি” ভিডিও কনভার্টার হিসেবে অন্যতম সেরা সফটওয়্যার হবে HandBrake ।

তবে বলা বাহুল্য আমাদের আজকের লিস্টের অনান্য সফটওয়্যারের মতো এটাকেও সহজভাবে ব্যবহারযোগ্য ভিডিও কনর্ভাটিং সফটওয়্যার বলা যাবে না কারণ এটি ব্যবহার করতে আপনার কাছে একটু কঠিন মনে হতে পারে। সফটওয়্যারটি ব্যবহার করতে প্রথম প্রথম কঠিন  মনে হলেও পরবর্তীতে ব্যবহার করতে করতে আপনার আয়ত্বে এসে যাবে আর সফটওয়্যারটিতে আপনি পাবেন ভিডিও কনর্ভাটের উপর টোটাল কনট্রোল। এডভান্স ফিল্টারিং, ফ্রেম রেট এডজাস্টমেন্ট সহ অনান্য বেসিক ভিডিও এডিটিং ফিচারও আপনি পেয়ে যাবেন HandBrake সফটওয়্যারটিতে। সফটওয়্যারটি ডাউনলোড করে নিন এখানে ক্লিক করে।

Wondershare Free Video Converter

আমাদের আজকের লিস্টের ৫ম স্থানে রয়েছে Wondershare Free Video Converter সফটওয়্যারটি। সফটওয়্যারটির একটি ইউনিক বৈশিষ্ট্য হলো এটায় আপনি অনান্য ভিডিও কনর্ভাটারের থেকে তুলনামূলক দ্রুত কনভার্ট করতে পারবেন। সফটওয়্যারটি নির্মাতা প্রতিষ্ঠানের ভাষ্যমতে এটায় আপনি 30X দ্রুততর সময়ে ভিডিও কনর্ভাট করতে পারবেন।

AVI, MP4, MKV, MOV, FLV, 3GP সহ বেশ কয়েকটি ফাইল ফরম্যাটের সার্পোট আপনি পাবেন এই ভিডিও কনর্ভাট সফটওয়্যারটিতে। আর ইউটিউব থেকে অনলাইনে ভিডিও কনর্ভাট আর ডাউনলোডের ফিচার তো থাকছেই। তবে সফটওয়্যারটি এডভান্স ফিচারগুলো ফ্রি সংষ্করণে আপনি পাবেন না। সফটওয়্যারটি ডাউনলোড করে নিতে পারেন এখানে ক্লিক করে।

Format Factory

এই ভিডিও কনভার্টার সফটওয়্যারটি একটি ইউনিক বৈশিষ্ট্য হলো এতে আপনি ডেমেজ ভিডিও এবং অডিও ফাইলসকে রিপেয়ার করতে পারবেন। আর MPG, MP4, AVI, 3GP, OGG, WMA, FLV, SWF সহ বিভিন্ন ফরম্যাটের ভিডিও ফাইলসকে কনর্ভাট করা সহ আপনি বিভিন্ন ফরমেটের অডিও এবং ইমেজ ফাইলসগুলোকেও Format Factory এর মাধ্যমে কনর্ভাট করতে পারবেন।

তবে আমাদের লিস্টের অনান্য সফটওয়্যারের মতো এখানে কোনো প্রকার বেসিক ভিডিও এডিটিং অপশন নেই। সফটওয়্যারটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

MPEG Streamclip

সফটওয়্যারটির নামের মধ্যে MPEG রয়েছে বিধায় এতে শুধমাত্র MPEG ফরমেটের ভিডিও ফাইলস কনর্ভাট করা যায় তা ভাবলে কিন্তু চলবে না। সফটওয়্যারটিতে বিভিন্ন টাইপের ফরম্যাটের ভিডিও ফাইল (এগুলোর মধ্যে বিভিন্ন ডিভিডি ফরম্যাটও রয়েছে), অডিও ফাইলসকেও আপনি কনর্ভাট করতে পারবেন। আর বেসিক এডিটিং টুলস যেমন Trim, paste, copy, cut ইত্যাদি ফিচার তো রয়েছেই।

সফটওয়্যারটির আরেকটি ইউনিক ফিচার হলো এতে আপনি M2P, DAT, MP4, PS, MPEG, VOB, TS, M2T, REC, MPV, M1A, AC3, M1V, AVR, REC, MMV, AIFF, MP2, MPA, MOD, M1V সহ বিভিন্ন প্রকার ডিভিডি ফরম্যাট সার্পোট করে, মানে এর মাধ্যমে ডিভিডি ডিক্স থেকে আপনি ভিডিওকে সহজেই কনভার্ট করে নিতে পারবেন। সফটওয়্যারটির অফিসিয়াল সাইটের লিংক

AVS Media Converter

লিস্টের আগের সফটওয়্যারটি মাল্টিপল প্লাটফর্মে পাওয়া গেলেও এই AVS Media Converter সফটওয়্যারটি আপনি শুধুমাত্র উইন্ডোজেই ব্যবহার করতে পারবেন। আর ইনপুট ফাইল ফরম্যাট সার্পোট হিসেবে পাবেন AVI, WMV, 3GP, VOB, H.264, M2TS, AVCHD, Blu-Ray, TOD, RM, FLV, MKV, DVR-MS, XVID, MPEG, MOD, MTS, QT এবং DVD । আর আউটপুর ফরম্যাটে পাবেন অ্যাপল, অ্যান্ড্রয়েড, সনি, ব্ল্যাকবেরি, বিভিন্ন গেম কনসোল সহ আরো অনেক কিছু। বেসিক এডিটিং ফিচারও রয়েছে এতে। সফটওয়্যারটি ডাউনলোড করে নিতে পারেন এখানে ক্লিক করে।

MediaCoder

শুধুমাত্র ভিডিও নয় বরং অডিও ভিডিও দুটোই আপনি কনর্ভাট করতে পারবেন MediaCoder সফটওয়্যারটির মাধ্যমে। ২০০৫ সাল থেকে সফটওয়্যারটি তাদের সার্ভিস দিয়ে আসছে। বিভিন্ন প্রকার অডিও ভডিও ফরম্যাট সার্পোট, ডিভিডি থেকে রিপিং, ভিডিও ক্যামেরা থেকে ক্যাপচারিং, অডিও/ ভিডিও তে বিভিন্ন ফিল্টারের প্রয়োগ, ব্যবহারকারীর মাল্টি কোর সিপিইউ ব্যবহার করে দ্রুত সময়ে কনভার্টিং সহ বিভিন্ন ফিচার পাবেন আপনি এই সফটওয়্যারটিতে । আর সফটওয়্যারটির ব্যবহারও বেশ সহজ। সফটওয়্যারটি ডাউনলোড করে ভিজিট করতে পারেন তাদের অফিসিয়াল সাইটটি এখানে ক্লিক করে।

Media.io

আমাদের আজকের টপ ১০ ভিডিও কনভার্টার সফটওয়্যার লিস্টের সর্বশেসে আমি রেখেছি  Media.io । এটি একটি অনলাইন ভিডিও এবং অডিও কনভার্টার সার্ভিস। যারা দ্রুত এবং কোনো সফটওয়্যারের ইন্সটল ছাড়াই অডিও বা ভিডিও কনভার্ট করতে চান তাদের জন্য এই অনলাইন অপশনটি খোলা রয়েছে। তবে বলা বাহুল্য যে এ পদ্ধতিতে কনর্ভাট করার জন্য প্রথমে আপনাকে পুরো ভিডিও ফাইলটিকে  Media.io এর সার্ভারে আপলোড করতে হবে এবং কনর্ভাট করার পর ফাইলটিকে ডাউনলোড করে নিতে হবে।

তাই আপনার ইন্টারনেট গতির উপর এটা নির্ভর করবে, আবার লিমিটেড ইন্টারনেট যারা ব্যবহার করেন তাদের জন্য এটা ভালো হবে না।  Media.io এর ইন্টারফেস খুবই সিম্পল, জাস্ট সাইটে গিয়ে Add your files লিংকে ক্লিক করে আপনার ফাইলটি সিলেক্ট করে নিন; তারপর Convert to অপশনে ফাইলটিকে কোন ফরম্যাটে কনর্ভাট করতে চান সেটি সেট করে নিচের কনভার্ট বক্সে ক্লিক করতে হবে। কনভার্টিং হয়ে গেলে আপনি জাস্ট ফাইলটি ডাউনলোড করে নিবেন। তবে অনান্য সফটওয়্যারের মতো এখানে এডিটিং বা নিজস্ব কাস্টমাইজেশন আপনি পাবেন না।


এই ছিলো ২০১৯ সালের সেরা ১০টি ফ্রি ভিডিও কনর্ভাটার। শুধু ভিডিও নয় আমাদের আজকের লিস্টের অধিকাংশ সফটওয়্যার ভিডিও পাশাপাশি অডিওকেও কনর্ভাট করতে পারবে।

পোষ্টটি আপনার কাজে আসলে অবশ্যই সোশাল মিডিয়াতে শেয়ার করে দিন যাতে অনান্যরাও পোষ্টটি দেখার সুযোগ পায়। সেরা টপ ১০ এর আগামী পর্বে অন্য কোনো টপিক নিয়ে আমি চলে আসবো আপনাদেরই প্রিয় WireBD তে। আল্লাহ হাফেজ।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Images: WiREBD and Shutterstock.com

যান্ত্রিক এই শহরে, ভিডিও গেমসের উপর নিজের সুখ খুঁজে পাই। যার কেউ নাই তার কম্পিউটার আছে! কম্পিউটারকে আমার মতো করে আপন করে নিন দেখবেন আপনার আর কারো সাহায্যের প্রয়োজন হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *