PCIe SSD কি? পুরাতন SSD তেই পরে থাকবেন নাকি আপগ্রেড করবেন?

PCIe SSD কি? পুরাতন SSD তেই পরে থাকবেন নাকি আপগ্রেড করবেন?

সাধারণ হার্ড ডিস্কের চাইতে সলিড স্টেট ড্রাইভ বা SSD কিন্তু বেশ দ্রুত গতির হয়ে থাকে এবং এটা আমরা ইতিমধ্যেই জানি। আর এটাও জানেন যে সলিড স্টেট ড্রাইভ বাজারে এসেছে বেশ কয়েক বছর হলো। এখন আপনার মনে স্বাভাবিক ভাবেই প্রশ্ন জাগতে পারে যে এখনো কি সলিড স্টেট ড্রাইভের কোনো আপগ্রেড আসেনি? কিংবা সলিড ড্রাইভের থেকেও দ্রুত গতির কোনো সিস্টেম আসে নি? অবশ্যই এসেছে এবং সেটা নিয়ে আজ আলোচনা করতে চলে এলাম।

ওয়্যারবিডি পাঠকগন, অনুগ্রহ করে স্বাগত জানান PCIe SSD কে! এটা কিন্তু কোনো গ্রাফিক্স কার্ড নয়, বরং গ্রাফিক্স কার্ডের মতোই দেখতে কিন্তু এটা হচ্ছে একটি সলিড স্টেট ড্রাইভ যেটা আপনার পিসির PCIe স্লটে বাসানোর জন্য তৈরি করা হয়েছে এবং সাধারণভাবে এটা SSD এর থেকেও তুলনামূলকভাবে বেশি দ্রুতগতি সম্পন্ন একটি ড্রাইভ!

বর্তমানে PCIe টাইপের সলিড ড্রাইভগুলো বাজারে চলে এসেছে এবং ভোক্তাদের কাছে এগুলো ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠছে। তবে সেগুলো হচ্ছে বিদেশের হিসেব। এখন মূল কথা হলো আপনার নিজের পিসির জন্য কি এই টাইপের সলিড ড্রাইভ এখনি উপযুক্ত? আর SSD এর থেকে PCIe SSD কতটা সুবিধা আপনাকে দিতে পারবে আজকের পোষ্টে সেটাই আপনাদের জানানোর চেষ্টা করবো।


সলিড স্টেট ড্রাইভে ইন্টারনাল ফ্ল্যাশ চিপ ব্যবহার করে সেখানে আপনার ফাইলসগুলোকে সংরক্ষিত করে রাখা হয়। অন্যদিকে হার্ডডিস্ক সিস্টেমে ফিজিক্যাল স্পিনিং ডিক্স ব্যবহার করা হয়। হার্ড ডিস্কের চাইতে সলিড স্টেট ড্রাইভের সুবিধা হচ্ছে, SSD গুলো সাইজে ছোট হয়ে থাকে, কম বিদ্যুৎ খায় এবং তুলনামুলক ভাবে বেশ দ্রুতগতির পারফরমেন্স দিতে পারে। আর PCIe SSD গুলো পরবর্তী ধাপে চলে গিয়েছে। এরা আপনার মাদারবোর্ডের সবোর্চ্চ দ্রুতগতির ব্যান্ডউইথ চ্যানেলের উপর বসে আপনাকে বেশ দ্রুতগতির সলিড স্টেট ড্রাইভের সার্ভিস উপহার দিতে পারবে।

উল্লেখ্য যে SSD এর চারটি ফর্ম ফ্যাক্টরের মধ্যে PCIe হচ্ছে একটি। তবে অনান্য তিনটি ফ্যাক্টর Serial ATA (SATA), Serial-attached SCSI (SAS) এবং Fibre Channel যুক্ত SSD এর চাইতে PCIe SSD গুলো তুলনামূলকভাবে বেশি পারফরমেন্স দিতে সক্ষম।

PCIe SSD কতটুকু ফাস্ট?

SSD বা সলিড ড্রাইভগুলো বাজারে এসেছে সেই ২০০৩ সালে। তখন অনান্য হার্ড ডিস্কের মতোই সলিড ড্রাইভেও PATA কনেক্টশন সিস্টেম ব্যবহৃত হতো। পরবর্তীতে সময়ের বিবর্তনে এটা SATA, SATA2 এবং বর্তমানে SATA3 সিস্টেমে আপগ্রেড হয়েছে। উল্লেখ্য যে PATA এবং SATA এই দুটি সিস্টেমকেই সাধারণত মেকানিক্যাল হার্ডডিস্ক ব্যবহারের জন্যেই তৈরি করা হয়েছে। তাই SATA3 সিস্টেমে আমরা বর্তমানে SSD ব্যবহার করলেও সলিড ড্রাইভের পূর্ণাঙ্গ স্পিডটুকু পেয়ে থাকি না। এই সমস্যার সমাধানের জন্য PCIe SSD কে উন্মোচন করা হয়।

SATA 3 স্ট্যার্ন্ডাডের সলিড ড্রাইভগুলোর টান্সমিশন স্পিড হচ্ছে প্রতি সেকেন্ডে 6.0 Gigabits বা 750 Megabytes । এটা থিউরির হিসেব। বাস্তবে এই স্পিড 600 থেকে 650 Megabytes এর মধ্যেই সীমাবদ্ধ থাকে। এই স্পিড কিন্তু আমাদের বর্তমানের কাজের জন্য যথেষ্ট দ্রুতগতির, বিশেষ করে হার্ড ডিস্কের গতির কাছে এটা বেশ ফাস্ট। এই গতির সলিড ড্রাইভে আপনি যদি পিসির অপারেটিং সিস্টেম দিয়ে রাখেন তাহলে পিসি বুটআপ টাইমে হার্ড ডিস্কের থেকে কম করে হলেও ৫ সেকেন্ডের বুস্টিং আপনি পাবেন।

অন্যদিকে PCIe সলিড ড্রাইভগুলো আপনার পিসির মাদারবোর্ডের PCIe স্লটে বসানো হয়। PCIe বা Peripheral Component Interconnect Express হচ্ছে এমন একটি স্লট যেটা সরাসরি মাদারবোর্ডের সাথে সংযুক্ত থাকে।  এই স্লটে আপনি গ্রাফিক্স কার্ড বসান। আর তাই কোনো সাটা ক্যাবলের সাহায্য ছাড়াই সলিড ড্রাইভটি সরাসরি আপনার মাদারবোর্ডের সাথে সংযুক্ত থাকে। আর এ কারণেই এই ধাঁচের সলিড ড্রাইভগুলো বেশ দ্রুতগতির হয়ে থাকে। PCIe সলিড স্টেট ড্রাইভগুলোর ডাটা টান্সমিশন স্পিড সবোর্চ্চ 15.75GB/s হয়ে থাকে।  SATA III এর লিমিটগুলো অতিক্রম করাই হচ্ছে PCIe সলিড ড্রাইভের মূল লক্ষ্য।

PCIe 3.0 স্লটের প্রতি লেনে টান্সফার স্পিড থাকে প্রতি সেকেন্ডে 985MB । আর যেহেতু প্রতিটি PCIe ডিভাইসে 1 থেকে 16টি লেন (lane) থাকে তাই একটি PCIe SSD  থেকে আপনি সবোর্চ্চ 15.75GB/s টান্সফার স্পিড পাবেন। তার মানে একটি 16x Lane যুক্ত PCIe 3.0 ড্রাইভ কি একটি SATA 3.0 ড্রাইভের থেকে ২৫গুণ বেশি স্পিড আমাদেরকে দিবে? হ্যাঁ! থিউরিতে এমনটাই দেখা যাচ্ছে। কিন্তু বাস্তবে দেখা যায় যে কনজিউমার লেভেলের PCIe সলিড ড্রাইভগুলোতে এত বেশি লেন দেওয়া থাকে না।

আর একই সাথে এগুলোর দামও বেশ (বেশ!) বেশি! একটি সাধারণ ৫০০ গিগাবাইটের SATA SSD এর দাম যেখানে ১৭০ মার্কিন ডলার (১৪ হাজার প্লাস টাকা) সেখানে একই সাইজের একটি PCIe সলিড ড্রাইভের দাম হচ্ছে ৩৩০ মার্কিন ডলার (২৭ হাজার প্লাস টাকা)। মানে দামের দিক থেকে প্রায় দ্বিগুণ! কিন্তু স্পিড পেতে চাইলে দামের ব্যাপারওটি আপনাকে মাথায় রাখতে হবে।

আপনার পিসির জন্য কি PCIe SSD লাগবে?

এবার আসি আপনার পিসির ব্যাপারে। আপনি যদি আমাদের মতো সাধারণ ইউজার হয়ে থাকেন এবং অবশ্যই বাজেট নির্ভর SSD কিনতে চান তাহলে আপনার জন্য অবশ্যই SATA SSD বেস্ট হবে। কারণ PCIe সলিড ড্রাইভের প্রিমিয়াম স্পিড কাদের দরকার হয়? যারা হেভিওয়েট বিজনেস চালান, যাদের পিসিতে প্রতিদিন হাজার হাজার গিগাবাইটের ডাটা টান্সফারের কাজ চলে, যেখানে প্রতি সেকেন্ডের মূল্য রয়েছে সেখানে টেকনোলজি যত বেশি স্পিড তাদেরকে দিতে পারে তাদের জন্য এটা ততটাই ভালো, এখানে দামের প্রশ্ন আসে না।

কিন্তু আমাদের মতো সাধারণ কম্পিউটার ইউজার বা কনজিউমার লেভেলে ইউজারদের জন্য স্পিডের থেকেও দাম বা বাজেটটি প্রাধান্য পায়, আর যেহেতু SATA SSD এর স্পিড কম নয় তাই সাটা ড্রাইভ দিয়ে আমাদের কনজিউমার লেভেলের কাজকর্ম বেশ দ্রুতই হয়ে যাবে। এছাড়াও মাদারবোর্ডে গ্রাফিক্স কার্ড লাগাবেন নাকি এই PCIe SSD লাগাবেন সেটাও কিন্তু দেখার বিষয়। কারণ কনজিউমার লেভেলের মাদারবোর্ডগুলোতে কিন্তু ম্যাক্সিমাম ক্ষেত্রে একটি PCIe স্লট দেওয়া থাকে।

আজকের পোষ্টটি শেষ করছি কিছু KeyPoint দিয়ে। যা আপনাদেরকে SATA SSD ও PCIe SDD এর মধ্যকার মূল পার্থক্যগুলো বোঝাতে চেষ্টা করবে।

  • সাটা ৩ ড্রাইভের গড় রিড এবং রাইট (Read/Write) স্পিড হচ্ছে ৫০০ মেগাবাইট প্রতি সেকেন্ড
  • সাটা ড্রাইভগুলো PCIe ড্রাইভের থেকে তুলনামূলকভাবে অনেক কম দামী
  • সাটা ড্রাইভগুলো আড়াই ইঞ্চি, সাড়ে তিন ইঞ্চি (২.৫”, ৩.৫”) ফর্ম ফ্যাক্টর সাইজে তৈরি করা হয়ে থাকে । তবে সাটা ড্রাইভে আপনি M.2 ফর্ম ফ্যাক্টরও পাবেন।
  • অন্যদিকে PCIe ড্রাইভের গড় রিড এবং রাইট স্পিড হচ্ছে ৩৫০০ মেগাবাইট প্রতি সেকেন্ড। যা সাটা ড্রাইভের থেকে বেশ ফাস্ট।
  • স্বাভাবিক ভাবেই PCIe ড্রাইভগুলোর দাম বেশি। তবে দিন দিন নতুন ফর্ম ফ্যাক্টরের কারণে এগুলোর দাম ধীরে ধীরে কমে আসছে
  • PCIe ড্রাইভটি আপনি বর্তমানে শুধুমাত্র M.2 এবং U.2 ফর্ম ফ্যাক্টরে পাবেন।
  • তবে লক্ষ্য করার বিষয় হচ্ছে একটি সলিড স্টেট ড্রাইভের স্পিড তার ইন্টারফেস ধরণের উপর নির্ভর করে থাকে, ফর্ম ফ্যাক্টরের উপর নয়।
  • তাই একটি সাধারণ SATA SSD এবং M.2 স্ট্যার্ন্ডাডের সাটা ড্রাইভ কিন্তু PCIe ড্রাইভের মতো ফাস্ট হয় না।
  • SATA SSD এর স্পিড যতই বেশি হোক না কেন SATA স্পিড এর লিমিটের জন্য এরা সেকেন্ডে সর্বোচ্চ 6Gbps গতির বেশি যেতে পারে না।
  • তারমানে হার্ড ডিস্কের থেকে বেশি স্পিড পাবেন সলিড ড্রাইভে, আবার সলিড ড্রাইভের থেকেও বেশি স্পিড পাবেন PCIe স্ট্যার্ন্ডাডের সলিড ড্রাইভগুলোতে। একই ভাবে হার্ড ডিস্কের থেকে সলিড ড্রাইভের দাম একটু বেশি, আবার সলিড ড্রাইভের থেকে PCIe ড্রাইভের দাম বেশি।

তো আপনার কাছে কোন ধরণের SSD পছন্দ? সাটা নাকি এই নতুন PCIe স্ট্যার্ন্ডাডের সলিড ড্রাইভ কোনটি আপনি ব্যবহার করবেন? নাকি আগের যুগের হার্ডডিস্ক ব্যবহার করতে আপনার ভালো লাগে? নিচের কমেন্ট বক্সে আপনার মতামতটি চট করে জানিয়ে দিতে পারেন।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock.com

যান্ত্রিক এই শহরে, ভিডিও গেমসের উপর নিজের সুখ খুঁজে পাই। যার কেউ নাই তার কম্পিউটার আছে! কম্পিউটারকে আমার মতো করে আপন করে নিন দেখবেন আপনার আর কারো সাহায্যের প্রয়োজন হবে না।

One Comment

  1. Zadidul Banna Reply

    দামের যে তথ্যটা দিছেন, এটাতো ব্রিটিশ আমলের তথ্য দিছেন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *