বর্তমান তারিখ:19 October, 2019

৫ টি বেস্ট অ্যান্ড্রয়েড ফটো এডিটর যেগুলো আপনি ব্যাবহার করতে পারেন! [২০১৮]

বেস্ট অ্যান্ড্রয়েড ফটো এডিটর

স্মার্টফোন ছবি তোলার জন্য আমাদের কাছে যেমন অতীব প্রয়োজনীয় একটি ডিভাইস; তেমনই ভাবে এসব ছবির জন্য আমাদের প্রয়োজন হয় একটি ভালো ফটো এডিটর। আমরা সবাই যারা অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যাবহার করি এবং টুকটাক ফটোগ্রাফি করি সবাই কোন না কোন অ্যান্ড্রয়েড ফটো এডিটর অ্যাপলিকেশন ব্যাবহার করি; এমনকি সেটা অ্যান্ড্রয়েড সিস্টেম ফটো এডিটর হলেও। আজ আমি আলোচনা করব ৫ টি বেস্ট অ্যান্ড্রয়েড অ্যাপ সম্পর্কে যা হতে পারে আপনার জন্য সেরা তথা বেস্ট অ্যান্ড্রয়েড ফটো এডিটর।


স্ন্যাপসিড

স্ন্যাপসিড অ্যান্ড্রয়েড ট্যাবলেট এবং স্মার্টফোন এর জন্য একটি ফটো এডিটিং অ্যাপ্লিকেশান। বতমানে এটি প্রায় ৮ লক্ষ ৩০ হাজার সক্রিয় ইন্সটলেশন এর সাথে একটি অন্যতম জনপ্রিয় ফটো এডিটর অ্যাপ।  এটি কেবল  অ্যান্ড্রয়েড এর জন্য নয় আইওএস এর জন্যেও একটি সম্পূর্ণ ফ্রি   ফটো এডিটর অ্যাপ। এই অ্যাপটি সবচেয়ে জনপ্রিয় এর দারুন দারুন সকল ফটো ফিল্টার এর জন্য; জাস্ট আপনার ফোন দিয়ে কোন ছবি ক্লিক করে তা স্ন্যাপসিডে নিয়ে গিয়ে তাতে এখানে থাকা নানারকম ফিল্টার অ্যাপ্লাই করে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে দিন,ব্যাস। স্ন্যাপসিড অ্যাপটি নিক সফটওয়্যার তৈরি করলেও ; পরবর্তীতে গুগল ইনকর্পোরেশন এই দারুন সফটওয়্যারটিকে কিনে নেয়। বলতে গেলে   অ্যান্ড্রয়েড ডিভাইস এর জন্য এটি গুগল এর অফিসিয়াল ফটো এডিটিং অ্যাপ।

গুগল প্রতিনিয়ত এই ফটো এডিটিং অ্যাপটিতে নানারকম টুলস যুক্ত করে এর ক্ষমতাকে আরও বৃদ্ধি করে যাচ্ছে; মূলত ফটো এডিটিং সফটওয়্যার এর বাজারে রাজত্ব করার জন্যে গুগল এর স্ন্যাপসিডকে কিনে নিয়েছিল এবং বর্তমানে এটি অনেক জনপ্রিয় একটি ফটো এডিটর অ্যাপ হিসেবে গ্রাহকদের ব্যাপক সারা পেয়েছে। এই অ্যাপটিতে বেশ কিছু টুলস থাকলেও এই অ্যাপ টির মুল আকর্ষণ হল ছবির এনহান্সমেন্ট বাড়ানোর জন্য এর নানারকম ফিল্টার’স। তাছাড়াও আপনি এর টুলস সেকশনে হিলিং ব্রাশ, ভিগনিটি, পোর্টরেট, গ্ল্যামার গ্লো এর মত ইত্যাদি টুল’স খুঁজে পাবেন। আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস এর জন্য স্ন্যাপসিড ফটো এডিটর অ্যাপটি এই লিঙ্ক থেকে ডাউনলোড করুন।


পিক্সআর্ট ফটো স্টুডিও

পিক্সআর্ট অ্যান্ড্রয়েড ডিভাইস এর জন্য বর্তমান সময়ের সবচেয়ে বেশি জনপ্রিয় মাল্টিপারপাস ফটো এডিটিং অ্যাপ।বর্তমানে এই অ্যাপটির ৭৬ লক্ষ এর বেশি একটিভ ইন্সটলেশন রয়েছে। পিক্সআর্ট ফটো স্টুডিও অ্যাপটিতে রয়েছে বহু সংখ্যক ফটো এডিটিং টুলস এর কালেকশন এর মধ্যে বেশিরভাগই ফ্রি; তাছাড়াও এতে অনেক ফ্রি ফটো ফিল্টার’সও রয়েছে । পিক্সআর্ট ফটো স্টুডিও একটি ফ্রিমিয়াম ফটো এডিটিং অ্যাপ; কেননা এই অ্যাপটির বহু ফিচারস ব্যাবহার করতে হলে আপনাকে ইন-অ্যাপ পারচেজিং পদ্ধতি ব্যাবহার করতে হবে ,অথবা আপগ্রেড করে পিক্সআর্ট ফটো স্টুডিও ‘গোল্ড’ এ যেতে হবে ; আর যেখানে আপনাকে মাসিক হারে সাবস্ক্রিবশন চার্জ প্রদান করতে হবে।

অ্যাপটি ফটো এডিটিং টুলস এর জন্য যেমনভাবে জনপ্রিয় তেমনই ভাবে এটি নানারকম অসাধারন ফটো ফিল্টারস এর জন্যেও জনপ্রিয়। আর এই অ্যাপটির ভেতর ম্যাজিক ফটো ফিল্টারস সেকশন ত্যহেকে আপনি আগের একটি জনপ্রিয় অ্যাপ প্রিজমা এর মত আপনার ছবিতে নানারকম আর্টিস্টিক ইফেক্ট প্রয়োগ করতে পারবেন।  পিক্সআর্ট ফটো স্টুডিও,অ্যান্ড্রয়েড ফটো এডিটিং অ্যাপ হিসেবে অনেক ধারালো এবং অত্যাধুনিক কার্যকারিতা সম্পন্ন একটি ফটো এডিটিং অ্যাপ। ফটো এডিটিং ছাড়াও এর ড্রয়িং মোডও অনেক বেশি ফিচারফুল। পিক্সআর্ট ফটো স্টুডিও এর ক্যামেরা মোডটি অনেক বেশি মজাদার এখানে আপনি আপনার সেলফি তোলার ক্ষেত্রে নানারকম ইফেক্ট বা ফিল্টার আপনার চবিতে উপ-প্রয়োগ করতে পারবেন।  আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস এর জন্য পিক্সআর্ট ফটো স্টুডিও অ্যাপটি এই লিঙ্ক থেকে ডাউনলোড করুন।


এয়ারব্রাশ

এই অ্যাপটি বিশেষ করে তাদের জন্য যারা কিনা প্রতিনিয়ত সেলফি তুলে থাকেন; সুতরাং ডেইলি সেলফি টেকারদের জন্য অন্যতম জনপ্রিয় অ্যাপ হতে পারে এই  এয়ারব্রাশ ; যাকে প্লে স্টোরে বলা হচ্ছে এয়ারব্রাশ-ইজি ফটো এডিটর। বর্তমানে এই এয়ারব্রাশ-ইজি ফটো এডিটর এর রয়েছে ৭ লক্ষ প্লাস একটিভ তথা সক্রিয় ইন্সটলেশন। এয়ারব্রাশ’কে  অ্যান্ড্রয়েড এর জন্য সেরা সেলফি এডিটরও বলা হয়ে থাকে। যেখানে অন্যান্য বিউটি রি-টাচ অ্যাপলিকেশন ব্যাবহার করে আগে তোলা নানান সেলফি বা ছবিকে আবারও নতুন করে এডিট করতে হয় এবং পরিশেষে পাওয়া যায় এক আন-ন্যাচারাল ছবি। এই সব ঝামেলা থেকে আপনাকে মুক্তি দিতে পারে এই এয়ারব্রাশ  নামক ফটো এডিটর অ্যাপ।  ব্যাবহারকারীকে সবচেয়ে সুন্দর সেলফি ফটো এডিটিং এক্সপেরিয়েন্স তথা অভিজ্ঞতা দেয়ার জন্যে এই এয়ারব্রাশ অ্যাপটিকে বিশেষভাবে ডিজাইন করা হয়েছে।

অ্যাপটিতে ফটোশপ কোয়ালিটি রিটাচ টুল থাকার কারনে অনেক বেশি ন্যাচারাল রেজাল্ট পাওয়া যায়। আপনি খুব সহজেই সোয়াইপ অথবা হালকা ট্যাপ এর মাধ্যমে আপনার ফোন দিয়ে খুবই সহজেই আরও বেশি সুন্দর এবং নিখুত সেলফি লাভ করতে পারবেন। আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস এর জন্য এয়ারব্রাশ-ইজি ফটো এডিটর অ্যাপটি এই লিঙ্ক থেকে ডাউনলোড করুন।


ইউক্যাম পারফেক্ট

ইউক্যাম পারফেক্ট অ্যান্ড্রয়েড ডিভাইস এর জন্য বর্তমান সময়ের সবচাইতে জনপ্রিয় সেলফি ফটো এডিটর অ্যাপলিকেশন। বর্তমানে এই অ্যাপলিকেশনটির ১৬ লক্ষ এর অধিক  একটিভ তথা সক্রিয় ইন্সটলেশন রয়েছে। এই অ্যাপটি আপনার স্বাদ বা পছন্দ অনুযায়ী আপনার ছবি পুরোপুরিভাবে একদম পরিবর্তন করে দিতে পারে। ইউক্যাম পারফেক্ট এর  নানান ফেস বিউটিফাইং টুল বাবহারকারিদের কাছে এই অ্যাপটিকে আরও বেশি জনপ্রিয় করে তুলেছে; যেখানে খুব সহজে ফেস রি-সাইজিং, চোখ বড়-ছোট ,হাসি ইত্যাদি নিয়ন্ত্রন করা যায়।

ইউক্যাম পারফেক্ট সেলফি তোলার জন্যেও  ভালো ক্যামেরা অ্যাপ হিসেবে কাজ করবে। তাছাড়া এটি এয়ারব্রাশ-ইজি ফটো এডিটর এর মত একটি কার্যকর ফটো এডিটর বিশেষ করে সেলফি এডিটর অ্যাপ। আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস এর জন্য ইউক্যাম পারফেক্ট অ্যাপটি এই লিঙ্ক থেকে ডাউনলোড করুন।


অ্যাডবি ফটোশপ লাইটরুম সিসি

আপনি যদি স্মার্টফোন ফটোগ্রাফি পাগল হয়ে থাকেন তবে এই অ্যাপলিকেশনটি কেবল আপনার জন্য। এই অ্যাপলিকেশনটি স্মার্টফোন দিয়ে ধারন করা আপনার অসাধারন ছবিকে করে তুলবে আরও বেশি আরটিস্টিক এবং প্রাণবন্ত ।  ফটোশপ লাইটরুম সিসি মূলত স্মার্টফোন ফটোগ্রাফার দেরকে টার্গেট করে তৈরি করা হয়েছে। স্মার্টফোন দিয়ে তোলা অসাধারন বিভিন্ন মোমেন্ট এর ছবির বেসিক অ্যাডজাস্টমেন্ট ঠিকঠাক করে নানারকম ফিল্টার ব্যাবহার করে ছবির মান উন্নত করাই এই অ্যাপটির একমাত্র কাজ। আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস এর জন্য অ্যাডবি ফটোশপ লাইটরুম সিসি অ্যাপটি এই লিঙ্ক থেকে ডাউনলোড করুন।

এগুলি ছিল আমার তুলে ধরা ৫ টি বেস্ট অ্যান্ড্রয়েড ফটো এডিটর যেগুলো আপনি ব্যাবহার করতে পারেন! আর আপনি যদি এগুলো ছাড়াও বাক্তিগত ভাবে কোন বিশেষ বা ভালো অ্যান্ড্রয়েড ফটো এডিটর বা সমমানের অ্যাপলিকেশন ব্যাবহার করে থাকেন বা এখনও করছেন, তবে তা সম্পর্কে নিচে মতামত জানাতে ভুলবেন না। আর এই আর্টিকেলটি কেমন লাগলো সেটিও নিচে মতামত আকারে জানাবেন।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Img: By Lukmanazis Via Shutterstock

কোন কিছু জেনে সেটা মানুষের মাঝে ছড়িয়ে দেয়ার মধ্য দিয়েই সার্থকতা । আমি মোঃ তৌহিদুর রহমান মাহিন- ভালোবাসি প্রযুক্তিকে , আরও ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে বেশি বেশি জানতে- জানাতে। নিয়মিত মানসম্মত প্রযুক্তি বিষয়ক আর্টিকেল উপহার দেয়ার প্রত্যয়ে আছি টেকহাবস এর সাথে।

9 Comments

  1. রাইহান Reply

    অ্যাডবি ফটোশপ লাইটরুম সিসি ডেক্সটপ ভার্শন আর ফোনের ভার্সন কি একই??

  2. Mashiur Reply

    Toolwiz Photos ব্যবহার করে দেখতে পারেন । আমার কাছে এটাই সবচেয়ে ভাল মনে হয় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *