বর্তমান তারিখ:16 July, 2019

EaseUS ডাটা রিকভারি সফটওয়্যার | একটি শক্তিশালী ফ্রি ডাটা রিকভারি প্রোগ্রাম! [রিভিউ]

EaseUS ডাটা রিকভারি সফটওয়্যার

যেহেতু ডিলিট হওয়া ফাইল আসলে কোথাও যায় না — তাই লস্ট ডাটা রিকভার হওয়ার সম্ভবনা আশ্চর্যজনক কিছু নয়। বাজারে অনেক ফ্রি এবং প্রিমিয়াম টুলস রয়েছে, কিন্তু ভালো সফটওয়্যার ব্যবহার না করলে বেশিরবাগ ডাটা ফেরত পাওয়া সম্ভব হবেনা। বেশিরভাগ ডাটা রিকভারি সফটওয়্যার গুলো পেইড হয়ে থাকে, আর ফ্রি সফটওয়্যার গুলোতে অনেক লিমিটেশন থাকে, তবে EaseUS ডাটা রিকভারি সফটওয়্যার টি একটি ফ্রিমিয়াম টুল হলেও পার্সোনাল ডাটা রিকভার করার জন্য এটি একটি বেস্ট সলিউশন হতে পারে।

ডাটা রিকভারি কেন?

সর্বদা কাজের ডাটা গুলোর ব্যাকআপ রাখা বেস্ট প্র্যাকটিস!

যে প্রক্রিয়ায় হারিয়ে যাওয়া, করাপ্টেড, ক্ষতিগ্রস্ত এমনকি ফরম্যাট হয়ে যাওয়া নানারকম ডিজিটাল ডাটা তথা ফাইল রিকোভার করা হয় তাকে বলা হয় ডাটা রিকভারি। স্টোরেজ  ডিভাইস এর ত্রুটি অথবা সফটওয়্যার গত সমস্যার কারনে ফিজিক্যাল বা ইন্টারনাল স্টোরেজ ডিভাইস থেকে ডাটা রিকভারি করার প্রয়োজন পরে।

সাধারনত হার্ড ডিস্ক ড্রাইভ, সলিড স্টেট ড্রাইভ, ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ, মাইক্রো এসডি কার্ড ইত্যাদি স্টোরেজ ডিভাইসে ডাটা রিকভারি সফটওয়্যার এর ব্যাবহার করে ডিলিট হয়ে যাওয়া, করাপ্টেড, ক্ষতিগ্রস্ত এমনকি ফরম্যাট হয়ে যাওয়া নানারকম ডিজিটাল ডাটা তথা ফাইল রিকভার তথা উদ্ধার করা যায়। বেশির ভাগ ডাটা হারিয়ে যাওয়ার ঘটনা অপারেটিং সিস্টেম এর ব্যর্থতা, একটি স্টোরেজ ডিভাইসের অপূর্ণতা এবং দুর্ঘটনা-বশত কোন ফাইল ডিলিট করে ফেলার কারনে হয়।

ডাটা রিকভারি প্রক্রিয়াটি নির্ভর করে আসলে কীভাবে ডাটা লসটি সংগঠিত হয়েছে । বহু ডাটা রিকভারি সফটওয়্যার কম্পিউটারে কোন ব্যাকআপ সফটওয়্যার আছে কিনা তা নির্ধারণে লেগে পরে, আর কম্পিউটারে যদি ইতিমধ্যে কোন ব্যাকআপ সফটওয়্যার ইন্সটল করা থাকে তবে এটা ডাটা রিকভারি সফটওয়্যার এর ক্ষেত্রে হারানো ফাইল খুঁজে বের করার জন্য প্লাস-পয়েন্ট।

 

বেস্ট ডাটা রিকভারি রেজাল্ট পেতে ডিলিট হওয়ার পরে আর ডিস্কে কোন ফাইল রাইট করবেন না!

তাছাড়াও ডাটা রিকভারি সফটওয়্যার দুর্ঘটনা বশত ডিলিট হয়ে যাওয়া কোন কিছু হার্ডডিস্ক এর ফ্রাগমেন্ট থেকে খুঁজে বের করে তা উদ্ধার করতে পারে। ডাটা রিকভারি প্রক্রিয়া সম্ভব হয় কেননা অনেক সময় ডিলিট হয়ে যাওয়ার পরেও ফাইল  হার্ডডিস্ক এর কোন এক ফ্রাগমেন্টে সঞ্চিত হয়ে থাকে। অনেক সময় সফটওয়্যার গত ত্রুটির কারনে ফাইল এর লোকেশন বণ্টন ব্যাবস্থা বিগড়ে যাওয়ার ফলে ফাইলকে আর খুঁজে পায়া যায় না; আর সেক্ষেত্রেও এই সব সফটওয়্যার তা রিকোভার তথা পুনরুদ্ধার করার কাজটি করে থাকে।

EaseUS ডাটা রিকভারি সফটওয়্যার

EaseUS ডাটা রিকভারি উইজারড (EaseUS Data Recovery Wizard) — উইন্ডোজ এবং ম্যাক অপারেটিং সিস্টেম এর জন্য একটি ফ্রি ডাটা রিকভারি প্রোগ্রাম। সফটওয়্যারটি দুইটি বড় বড় অপারেটিং সিস্টেম তথা উইন্ডোজ এবং ম্যাক উভয় এর জন্যই উন্মুক্ত। EaseUS ডাটা রিকভারি উইজারড সকল ইন্টারনাল এবং এক্সটারনাল তথা হার্ড ডিস্ক ড্রাইভ, সলিড ষ্টেট ড্রাইভ, ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ, সিডি, ডিভিডি, মাইক্রো এসডিকার্ড ইত্যাদি স্টোরেজ ডিভাইস ডিভাইস থেকে ডাটা রিকভার করতে সক্ষম।

EaseUS ডাটা রিকভারি সফটওয়্যার

এমনকি এই  EaseUS ডাটা রিকভারি উইজারড আইওএস ডিভাইস এবং আইপড এর মত মিউজিক প্লেয়ার থেকেও ডাটা রিকভার করতে সক্ষম। EaseUS ডাটা রিকভারি সফটওয়্যারকে আপনি অন্যসব ডাটা রিকভারি সফটওয়্যার এর সাথে তুলনা করলে কিছু অসুবিধা খুঁজে পাবেন, তবে EaseUS এর অনেক ইউনিক ফিচার একে অন্যসব সফটওয়্যার এর থেকে অনেক আলাদা করেছে। সর্বোপরি  EaseUS ডাটা রিকভারি সফটওয়্যারটি ব্যাবহার করাটা অন্যসব এর তুলনায় অনেক পরিমানে সহজ।

ফ্রি ডাউনলোড EaseUS ডাটা রিকভারি

ডাটা রিকভারি এর ক্ষেত্রে মাথায় রাখতে হবে

ডাটা রিকভার করার সময়টা নির্ভর করে বা ফাইল উদ্ধার করতে ঠিক কত সময় লাগবে তা নির্ভর করে আপনার কম্পিউটার থেকে ঠিক কতটা আগে ফাইলটি ডিলিট করা হয়েছে বা ডিলিট হয়েছে; এবং আপনি কত সময় পরপর রি-সাইকেল বিন পরিস্কার করেন বা আদৌ পরিস্কার করেন কিনা তার উপর। ভুলবশত আপনার কোন ফাইল ডিলিট হয়ে গেল বা হঠাৎ করে দেখলেন যে তা আপনার কম্পিউটার থেকে গায়েব হয়ে গেল; সেই সময়টা বুদ্ধিমানের কাজ হবে আপনি আপনার কম্পিউটার  বন্ধ না করে সাময়িকভাবে কম্পিউটার ব্যাবহার বন্ধ করে দিন।

কারন আমরা জানিযে কোন ফাইল ডিলিট হয়ে গেলে সাময়িক ভাবে স্টোরেজ ড্রাইভে কেবল তার লোকেশনটি হাইড হয়ে যায় ,ফাইলটি স্টোরেজ ড্রাইভে থেকেই যায় যতক্ষননা পর্যন্ত নতুন কোন ডাটা সেই ড্রাইভে রাইট হচ্ছে! আর এই সময় আপনার কম্পিউটারে হেভি ওয়েবপেজ ব্রাউজিং,কোন সফটওয়্যার ইন্সটল,ডাউনলোড বা স্ট্রিমিং আপনার ড্রাইভে নতুন কোন ডাটার রাইট করতে পারে; আর এতে করে সঞ্চিত ডিলিটেড ফাইলটি ওভাররিটেন হয়ে চিরতরের জন্য গায়েব তথা ডিলিট হয়ে যেতে পারে।

আরো বিস্তারিত এই আর্টিকেল থেকে পড়ুনঃ ডাটা রিকভারি কি এবং কীভাবে কাজ করে?

একনজরে EaseUS সফটওয়্যারঃ

  • উভয় উইন্ডোজ এবং ম্যাক ইউজাররা এই EaseUS ডাটা রিকভারি সফটওয়্যারটি ইন্সটল করতে পারবেন। EaseUS ডাটা রিকভারি সফটওয়্যারটি উইন্ডোজ এক্সপি থেকে শুরু করে উইন্ডোজ ১০ সকল ব্যাবহার কারিরাই ইন্সটল করতে পারবেন।
  • EaseUS ডাটা রিকভারি সফটওয়্যারটিতে উইন্ডোজ এক্সপ্লোরার এর মত করে ডিলিটেড ফাইল এর পাথ অনুসন্ধান করা যায়। এখানে ডিলিট হওয়ার দিন, সাল ফিল্টার অনুযায়ী সিলেক্ট করে তার ডাটা অনুসন্ধান করা যায়।
  • এখানে সম্পূর্ণ স্ক্যান রেজাল্ট এর ব্যাকআপও রাখা যায়; এতে করে কোন ডিলিটেড ফাইল আপনি আবার পুনরায় রিকোভার করতে পারবেন আরেকবার স্ক্যান তথা রি-স্ক্যান করা ছাড়াই।
  • ডিলিটেড ফাইলগুলো এখানে এখানে তারিখ, সাল এবং ফাইল টাইপ অনুযায়ী  শ্রেণীবিভক্ত করা থাকে।
  • যদিও ডীপ স্ক্যান করার ক্ষেত্রে কুইক স্ক্যান এর তুলনায় অনেক বেশি সময় লাগে তবে তা স্টোরেজ ড্রাইভকে আরও বেশি  পুঙ্খানুপুঙ্খভাবে অনুসন্ধান করে থাকে।
  • একটি সার্চ টুল সার্চ রেজাল্ট থেকে কোন ফাইল তার ফাইল এক্সটেনশন এবং ফাইল নেম অনুসারে খুব সহজে খুঁজে পেতে সহায়তা করে।
  • EaseUS ডাটা রিকভারি সফটওয়্যার তথা প্রোগ্রামটি কেবল উইন্ডোজ অপারেটিং সিস্টেম এর ফাইল সিস্টেম থেকেই ডাটা রিকোভার করতে পারে তাই নয় ,বরং এটি অ্যাপেল তথা ম্যাক এর  HFS+ ফাইল সিস্টেম থেকেও ডাটা রিকোভার করতে পারে।
  • আপনার সম্পূর্ণ হার্ড ড্রাইভ পার্টিশন ডিলিট হয়ে গেলে বা অপারেটিং সিস্টেম কোন পার্টিশন খুঁজে না পেলেও আপনার ডাটা গুলো তখনও রিকভার করা সম্ভব।
  • ক্র্যাশ হওয়া অপারেটিং সিস্টেম থেকেও ডাটা রিকভার করা সম্ভব, উইন্ডোজ যদি বুট না করে EaseUS ডাটা রিকভারি সফটওয়্যারটিতে WinPE সিস্টেম রয়েছে, যার ফলে সহজেই যেকোনো ডাটা রিকভার করতে পারবেন।
  • ভাইরাস অ্যাটাকের ফলে করাপ্টেড হয়ে যাওয়া ফাইল গুলোকেও রিভার করা সম্ভব।
  • শুধু ডিলিটেড বা ফরম্যাটেড ফাইল গুলো রিভার করার কাজে নয়, ড্যামেজ ডাটা বা করাপ্টেড হার্ড ড্রাইভ থেকেও ফাইল রিকভার করতে পারবেন।
  • EaseUS সফটওয়্যারটির ফ্রি ভার্সন থেকে ৫০০ মেগাবাইট ডাটা রিকভার করতে পারবেন এবং সোশ্যাল শেয়ার করার মাধ্যমে ২জিবি পর্যন্ত ডাটা রিকভার করা যেতে পারে।
  • ফ্রি ভার্শনটি বাদে আরো দুই ধরনের প্রো ভার্শন রয়েছে, যেগুলোর মাধ্যমে অনেক অ্যাডভান্স ফিচার গুলো আনলক করতে পারবেন।

বিভিন্ন টাইপ লাইসেন্সের সাথে তুলনা

EaseUS ডাটা রিকভারি ব্যবহার নির্দেশিকা

এবার চলুন দেখে নেওয়া যাক, সফটওয়্যারটি ব্যবহার করে কিভাবে আপনার হারিয়ে যাওয়া ডাটা খুঁজে বের করবেন। প্রথমে, উপরের ডাউনলোড বাটনটিতে প্রেস করে অফিশিয়াল লিংক থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে নিন, তারপরে সাধারণ যেকোনো সফটওয়্যারের মতো করে EaseUS ডাটা রিকভারি সফটওয়্যারটি ইন্সটল করুণ। ব্যাস, এবার আপনি পেন ড্রাইভ, এসএসডি, হার্ড ড্রাইভ থেকে ডিলিট হওয়া, হারিয়ে যাওয়া, আক্সেস না করতে পারা, ফরম্যাট হওয়া ফাইল গুলো উদ্ধার করতে সম্পূর্ণ রেডি।

১/ লোকেশন নির্বাচন করুণ

এবার  EaseUS ডাটা রিকভারি সফটওয়্যারটি চালু করুণ এবং আপনি হার্ড ড্রাইভ বা সিস্টেমে লভ্য সকল ড্রাইভের লোকেশন গুলো দেখতে পাবেন। কোন পার্টিশন বা ড্রাইভ থেকে ডাটা পুনরুদ্ধার করতে চান সেটা স্ক্যান করার জন্য লোকেশনটি সফটওয়্যারটিকে দেখিয়ে দিন। এখানে আপনি হার্ড ড্রাইভ পার্টিশন ও দেখাতে পারেন কিংবা এক্সটার্নাল মিডিয়াও সিলেক্ট করতে পারেন!

২/ আপনার কম্পিউটার বা ডিভাইজ স্ক্যান করুণ

লোকেশন সিলেক্ট করে দিলেই স্ক্যানিং প্রসেস শুরু হবে, এখানে প্রাথমিক স্ক্যান অনেক দ্রুত পারফর্ম করবে। EaseUS ডাটা রিকভারি সফটওয়্যারে কুইক স্ক্যানিং ফিচারটি জাস্ট রিসেন্ট ডিলিট হওয়া ফাইল গুলো খোঁজার চেষ্টা করে এবং আপনি রিসেন্ট রিসাইকেল বিন ফাঁকা করলে এটি দ্রুত খুঁজে দিতে আপনাকে সাহায্য করবে। এর পরে ডীপ স্ক্যানিং এর সাহায্যে আপনার লোকেশনকে আরো বেশি এক্সপ্লোর করা হবে এবং সম্পূর্ণ ডাটা ক্ষেত্রের উপর স্ক্যানিং চালানো হবে যাতে সম্ভাব্য সকল ফাইল গুলোকে রিকভার করা সম্ভব হয়ে উঠে। ডীপ স্ক্যানিং এ বেশি সময় লাগবে।

৩/ রিকভার করুণ

আপনার স্ক্যান শেষে ডাটা রিকভারি সফটওয়্যারটি সকল স্ক্যান করে খুঁজে পাওয়া ফাইল গুলোর প্রিভিউ এবং লিস্ট প্রদান করবে। আপনি ফাইল ফরম্যাট, লোকেশন ইত্যাদি অনুসারে ফাইল গুলোকে শর্ট করতে পারবেন। এবার যে ডাটা গুলো রিকভার করতে প্রয়োজন পড়বে, ব্যাস ‘Recover’ বাটনে ক্লিক করার সাথে সাথেই ডাটাটি রিকভার হয়ে যাবে।

নোটঃ যে পার্টিশন বা ড্রাইভ থেকে ডাটা স্ক্যান করেছেন সেখানেই রিকভার করা ডাটা সেভ করবেন না!

EaseUS এর ভালো ও খারাপ দিক

এটি অন্যসব ডাটা রিকভারি সফটওয়্যার এর মতই একটি কার্যকরী ফ্রিমিয়াম ডাটা রিকভারি সফটওয়্যার তথা টুল। প্রোগ্রামটিতে কোনোরকম বিভ্রান্তিকর সেটিংস্‌ বা স্ক্রিন নেই; আর যার ফলে এই EaseUS ডাটা রিকভারি সফটওয়্যারটি ব্যাবহার করা মুশকিল কিছু নয়। পূর্বে যেকোনো ডাটা রিকভারি সফটওয়্যার ব্যবহার করার অভিজ্ঞতা থাকলে এই টুলটিও সহজেই ব্যবহার করতে পারবেন। কোন ডাটা তথা ফাইল রিকভার করার আগে এটি তার প্রিভিউ দেখাতে সক্ষম। আর একাধিক ফাইল একই সময়ে আন-ডিলিট করা যায় এই EaseUS সফটওয়্যারটি দিয়ে। আর এই ছিল  সফটওয়্যার টির কিছু ভালো দিক।

তবে এর একটি খারাপ দিকও রয়েছে আর সেটি হল, EaseUS ডাটা রিকভারি সফটওয়্যারটি ফ্রি ভারসনে কেবল ৫০০ এম্বি পর্যন্ত ডাটা রিকভার করতে পারে। আপনি যদি সফটওয়্যারটি সোশ্যাল মিডিয়াতে শেয়ার করেন সেক্ষেত্রে ২জিবি পর্যন্ত ডাটা রিকভার করার কোটা পেতে পারবেন। যদিও বেশিরভাগ পার্সোনাল ফাইল এতে রিকভার করা সম্ভব হয়ে যাবে, কিন্তু সম্পূর্ণ ড্রাইভ ফরম্যাট হয়ে গেলে বা বড় ডাটা লস হলে আপনাকে প্রো ভার্সন কিনতে হবে, যেটা অনেক ব্যায়বহুল!

ফ্রি ডাউনলোড EaseUS ডাটা রিকভারি

আর হ্যাঁ, আরো ফ্রি ডাটা রিকভারি সফটওয়্যার গুলো খুঁজে পেতে এই আর্টিকেলটি দেখুনঃ সেরা ১০টি ফ্রী ডাটা রিকভারি সফটওয়্যার (২০১৮)

কোন ফাইল রি-স্টোর করার সময় সফটওয়্যারটি আসল ফোল্ডার গঠনকে একদম অক্ষত অবস্থায় রাখে। আর এটা নামার কাছে অনেক প্রিয় কেননা এটি বুঝতে সহায়তা করে ডিলিট হয়ার আগে ফাইলটি আসলে কোন ফোল্ডার তথা লোকেশনে ছিল। সফটওয়্যারটির ব্যাক-আপ এবং রি-স্টোর ফিচার আপনার হয়ত অনেক কাজে আসবে; কেননা এটি যেকোনো কিছু স্ক্যান রেজাল্টকে  RSF ফাইল ফরম্যাটে সেইভ করে রাখতে পারে।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Stock Images Credit: By Piotr Adamowicz Via Shutterstock | By REDPIXEL.PL Via Shutterstock

কোন কিছু জেনে সেটা মানুষের মাঝে ছড়িয়ে দেয়ার মধ্য দিয়েই সার্থকতা । আমি মোঃ তৌহিদুর রহমান মাহিন- ভালোবাসি প্রযুক্তিকে , আরও ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে বেশি বেশি জানতে- জানাতে। নিয়মিত মানসম্মত প্রযুক্তি বিষয়ক আর্টিকেল উপহার দেয়ার প্রত্যয়ে আছি টেকহাবস এর সাথে।

3 Comments

  1. shadiqul Islam Rupos Reply

    Sundor review tir jonno dhonnobad via. Software ta collection e rakhlam. Pore kaje lagbe vebe. Thanks.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *