বাগেরহাট জেলার পোস্ট কোড ও এরিয়া কোড জেনে নিন

বাগেরহাট জেলার পোস্ট কোড ও এরিয়া কোড জেনে নিন

বাগেরহাট জেলার পোস্ট কোড জানতে চেয়ে অনেকেই গুগলে অনুসন্ধান করেছেন। কেননা, পোস্ট অফিসের পোস্ট কোড খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। তার সাথে বাংলাদেশের প্রতিটি পোস্ট অফিস হয়ে উঠেছে আধুনিক প্রযুক্তির নাগালে। প্রতিটি পোস্ট অফিস গ্রাহকদের যথেষ্ট সেবা প্রদান করে যাচ্ছেন।

আপনার নিজ জেলা হলে আপনার প্রয়োজনীয় স্থানের পোষ্টকোড দেখে সঠিকভাবে ঠিকানায় ব্যবহার করুন। চিঠি পাঠাতে, পাসপোর্ট করতে, লাইসেন্স করতে, কুরিয়ার করতে, ভিসা প্রসেসিং করতে এমনকি ব্যাংক লেনদেনের কাজ করা সহ বিভিন্ন কাজেই প্রয়োজন হয় এই পোষ্ট কোড নম্বর।কারণ পোস্ট অফিসের পোস্ট কোড অবশ্যই সবার জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমরা আজ আমাদের এই পোষ্টের মাধ্যমে বাগেরহাট জেলার সমস্ত পোস্ট অফিসের পোস্ট কোড তুলে ধরার চেষ্টা করব। তাই সাথেই থাকুন

বাগেরহাট জেলা সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা

বাগেরহাট জেলা সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা

বাগেরহাট দক্ষিণ পশ্চিম বাংলাদেশের একটি জেলা। এটি খুলনা বিভাগে অন্তর্গত। উপজেলার সংখ্যা বিবেচনায় বাগেরহাট বাংলাদেশের একটি “এ” শ্রেণীভুক্ত জেলা।  বাগেরহাট শহরের মোট জনসংখ্যা ১২৫,১৭৪ জন যার মধ্যে ৬৩,১১৭ জন পুরুষ এবং ৬২,০৫৭ জন নারী। পৌরসভা ০৩ টি, গ্রামেরসংখ্যা ১,০৪৭ টি। বাগেরহাট জেলা মোট ৯ টি উপজেলায় বিভক্ত। জেলাটির মোট আয়তন ৩,৯৫৯.১১ বর্গকিমি । 

পোস্ট কোড কি

অনেকের মনেই প্রশ্ন জাগে পোস্ট কোড কি এবং এটি দ্বারা  কি নির্দেশ করে। পোস্ট কোড মূলত একটি নাম্বার বা সংখ্যা। নির্দিষ্ট  এই সিরিয়াল  নাম্বার দ্বারা একটি অঞ্চল চিহ্নিত করা হয়। প্রতিটি জেলায় ও উপজেলায় নির্দিষ্ট সংখ্যক পোস্ট অফিস রয়েছে। এসব উপজেলার পোস্ট অফিস সমূহকে চিহ্নিত করার জন্য একটি নাম্বার বা কোড ব্যবহার করা হয়। পোস্ট অফিস চিহ্নিত করার এই নাম্বার বা কোড কে পোস্ট কোড বলা হয়।

বাগেরহাট জেলার পোস্ট অফিস সার্ভিস

বাগেরহাট জেলার পোস্ট অফিস সার্ভিস

বাগেরহাট জেলার ভিতরে অসংখ্য পোস্ট অফিস বা সাব অফিস রয়েছে। যেগুলো আমাদেরকে নৃত্য প্রয়োজনীয় কাজে সর্বদা সেবা প্রদান করে যাচ্ছেন। বাগেরহাট জেলার পোস্ট কোড এর জন্য পোস্ট অফিস সার্ভিস এর প্রয়োজন হয়। যেকোনো জেলার পোস্ট অফিসের বিষয় সম্পর্কে জানা আমাদের একান্ত প্রয়োজন। সে ক্ষেত্রে আপনি যদি বাগেরহাট জেলার বাসিন্দা হয়ে থাকেন তাহলে আপনারও পোস্ট অফিস সম্পর্কে তথ্য জানা অনেক জরুরি।

বর্তমান সময়ে পোস্ট অফিস একটি জনপ্রিয় মাধ্যম। প্রতিনিয়ত মানুষ তাদের ব্যক্তিগত প্রয়োজনে অথবা প্রাতিষ্ঠানিক প্রয়োজনে পোস্ট অফিসকে মাধ্যম হিসেবে ব্যবহার করে। এর সাহায্যে মানুষ বিভিন্ন ধরনের সেবা পাচ্ছে। বাংলাদেশে প্রায় প্রতিটি জেলার পোস্ট অফিস গুলো ডিজিটাল সেবা দিয়ে থাকে। সে ক্ষেত্রে আপনি চাইলে আপনার নিজ জেলার অর্থাৎ বাগেরহাট জেলার পোস্ট অফিস থেকে তথ্য ও সেবা নিতে পারেন।

প্রয়োজনীয় তথ্য বা কোন জিনিস পোস্ট অফিসের মাধ্যমে আদান প্রদান এর জন্য পোস্ট কোড জানা প্রয়োজন। কারন পোস্ট কোড ছাড়া আমরা কেওই প্রয়োজনীয় তথ্য আদান প্রদান করতে পারব না। তথ্য আদান প্রদান এর ক্ষেত্রে পোস্ট কোড একটি গুরুত্ব পূর্ণ ভুমিকা পালন করে। সঠিক তথ্য ও সেবার প্রয়োজন হলে পোস্ট অফিসের সময়সূচি সম্পর্কে ধারনা থাকতে হবে। কেননা পোস্ট অফিস সরকারি নিয়ম অনুযায়ী পরিচালিত হয়ে থাকে।

বাগেরহাট জেলার পোস্ট কোড

আপনি যদি বাগেরহাট জেলার কোন পোস্ট অফিসের পোস্ট কোড জানতে চান। তাহলে নিচের তালিকাটি ভালোভাবে লক্ষ্য করুন। এখানে আমরা সকল পোস্ট অফিসের পোস্ট কোড উপস্থাপন করেছি। আশা করি আপনার প্রয়োজনীয় কোড টি খুব সহজেই পেয়ে যাবেন।

বাংলাদেশের সকল জেলার পোস্ট কোড ও এরিয়া কোড খুবই দরকারী। তেমনি নিত্য প্রয়োজনীয় কাজের জন্য বাগেরহাট জেলার পোস্ট কোড সম্পর্কে জানার প্রয়োজন পড়ে। কেননা সরকারি চাকরি থেকে শুরু করে ব্যাংক একাউন্ট খোলার কাজে লাগে। তাছাড়া আরও অনেক কাজে যেমন চিঠি পত্র বা অন্য কিছু কোথায় পাঁঠাতে গেলে। তাই নিজ জেলার পোস্ট কোড ও এরিয়া কোড জেনে রাখা আবশ্যক। পোস্ট অফিস আকারে পোস্ট কোড গুলো ভিন্ন হয়ে থাকে।

তাই যারা বাগেরহাট জেলার পোস্ট কোড ও এরিয়া কোড খুঁজছেন তারা নিচের তালিকা লক্ষ করুন-

জেলা উপজেলা উপকার্যালয় পোস্ট কোড (ডাক সংকেত)
বাগেরহাটের চিতলমারী চিতলমারী ৯৩৬০
বাগেরহাটের চিতলমারী বড়বাডি়য়া ৯৩৬১
বাগেরহাটের চালনা Ankorage মংলা বন্দর ৯৩৫১
বাগেরহাটের চালনা Ankorage চালনা Ankorage ৯৩৫০
বাগেরহাটের ফকিরহাট ফকিরহাট ৯৩৭০
বাগেরহাটের ফকিরহাট Bhanganpar বাজার ৯৩৭২
বাগেরহাটের ফকিরহাট মানসা ৯৩৭১
বাগেরহাটের মোল্লাহাট Dariala ৯৩৮২
বাগেরহাটের মোল্লাহাট Charkulia ৯৩৮৩
বাগেরহাটের মোল্লাহাট Kahalpur ৯৩৮১
বাগেরহাটের মোল্লাহাট মোল্লাহাট ৯৩৮০
বাগেরহাটের মোল্লাহাট পাক গাংনী ৯৩৮৫
বাগেরহাটের মোল্লাহাট Nagarkandi ৯৩৮৪
বাগেরহাটের কচুয়া Upo Sonarkola ৯৩১১
বাগেরহাটের কচুয়া Upo কচুয়া ৯৩১০
বাগেরহাটের বাগেরহাট সদর P.C কলেজ ৯৩০১
বাগেরহাটের বাগেরহাট সদর বাগেরহাট সদর ৯৩০০
বাগেরহাটের বাগেরহাট সদর Rangdia ৯৩০২
বাগেরহাটের মোরেলগঞ্জের সন্ন্যাসী বাজার ৯৩২১
বাগেরহাটের মোরেলগঞ্জের মোরেলগঞ্জের ৯৩২০
বাগেরহাটের মোরেলগঞ্জের Telisatee ৯৩২২
বাগেরহাটের Rayenda Rayenda ৯৩৩০
বাগেরহাটের রামপাল Gourambha ৯৩৪৩
বাগেরহাটের রামপাল Foylahat ৯৩৪১
বাগেরহাটের রামপাল Sonatunia ৯৩৪২
বাগেরহাটের রামপাল রামপাল ৯৩৪০

বাগেরহাট জেলার এরিয়া কোড

বাগেরহাট জেলার এরিয়া কোড

বিভিন্ন কাজে এরিয়া কোড অনেক গুরুত্বপূর্ণ। পোস্টাল কোড এবং এরিয়া কোড বেশিরভাগ জায়গায় একই হয়। তার পরেও কিছু জায়গায় এরিয়া কোড আলাদা থাকে। আপনারা যাতে বাগেরহাট জেলার সকল এরিয়া কোড জানতে পারেন। সেই ব্যবস্থা আমরা আমাদের এই পোস্টে করেছি। আশা করি এটি আপনাকে বাগেরহাট জেলার পোস্ট কোড ও এরিয়া কোড জানতে সাহায্য করবে।

তবে পোস্ট কোড যেহেতু বেশ গুরুত্ব পূর্ণ বিষয় তাই  আপনি চাইলে ডবল চেক করতে পারেনঃ- bdpost.portal.gov.bd

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

নওগাঁ জেলার পোস্ট কোড ও এরিয়া কোড

সিলেট জেলার পোস্ট কোড ও এরিয়া কোড জেনে নিন

খুলনা জেলার পোস্ট কোড ও এরিয়া কোড জেনে নিন