জয়পুরহাট জেলার পোস্ট কোড ও এরিয়া কোড জেনে নিন

জয়পুরহাট জেলার পোস্ট কোড ও এরিয়া কোড জেনে নিন

আজকাল অনেকে জয়পুরহাট জেলার পোস্ট কোড ও এরিয়া কোড জানতে চেয়ে গুগলে অনুসন্ধান করে থাকে। জয়পুরহাট জেলার পোস্ট কোড ও এরিয়া কোড জানা অত্যন্ত জরুরি। বিশেষ করে জয়পুরহাট জেলার মানুষের জন্য পোস্ট কোড জানা আরো বেশি প্রয়োজন।

এক অফিস থেকে অন্য অফিসে তথ্য আদান প্রদানের জন্য পোস্ট কোডের প্রয়োজন পড়ে। অন্যথায় পোস্ট কোড ছাড়া প্রয়োজনীয় তথ্য আদান প্রদান করা সম্ভব নয়। এমন অনেকেই রয়েছে পোস্ট কোড না পাওয়ায় বিরম্বনার শিকার হয়। তাদের সুবিধার ক্ষেত্রে আমি আজকে এই আর্টিকেলে আমরা জয়পুরহাট জেলার পোস্ট কোড ও এরিয়া কোড নিয়ে আলোচনা করব। তাই সাথেই থাকুন

জয়পুরহাট জেলার সংক্ষিপ্ত বর্ণনা

জয়পুরহাট জেলার সংক্ষিপ্ত বর্ণনা

জয়পুরহাট জেলা বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের রাজশাহী একটি প্রশাসনিক অঞ্চল। জয়পুরহাট জেলার উত্তরে দিনাজপুর জেলা, দক্ষিণে  বগুড়া জেলা ও নওগা জেলা, পূর্বে  বগুড়া জেলা ও গাইবান্ধা জেলা পশ্চিমে নওগাঁ জেলা ও ভারতের পশ্চিমবঙ্গ। জেলাটির মোট এলাকার পরিমাণ ৯৬৫.৮৮ বর্গ কিমি।জয়পুরহাট জেলার মোট জনসংখ্যা ৯,৫০,৪৪১ জন। জয়পুরহাট জেলা ৫টি উপজেলায় বিভক্ত। এছাড়া এখানে ৫টি পৌরসভা , ৩২টি  ইউনিয়ন, ৯৮৮টি গ্রাম, ও ৭৬২টি মৌজা রয়েছে। 

পোস্ট কোড কি

অনেকের মনেই প্রশ্ন জাগে পোস্ট কোড কি এবং এটি দ্বারা  কি নির্দেশ করে। পোস্ট কোড মূলত একটি নাম্বার বা সংখ্যা। নির্দিষ্ট  এই সিরিয়াল  নাম্বার দ্বারা একটি অঞ্চল চিহ্নিত করা হয়। প্রতিটি জেলায় ও উপজেলায় নির্দিষ্ট সংখ্যক পোস্ট অফিস রয়েছে। এসব উপজেলার পোস্ট অফিস সমূহকে চিহ্নিত করার জন্য একটি নাম্বার বা কোড ব্যবহার করা হয়। পোস্ট অফিস চিহ্নিত করার এই নাম্বার বা কোড কে পোস্ট কোড বলা হয়।

জয়পুরহাট জেলার পোস্ট অফিস সার্ভিস

জয়পুরহাট জেলার পোস্ট অফিস সার্ভিস

জয়পুরহাট জেলার পোস্ট কোড ও এরিয়া কোড এর জন্য পোস্ট অফিসের সার্ভিস নেওয়া অনেক গুরুত্বপূর্ণ বিষয়। যেকোনো জেলার পোস্ট অফিসের সার্ভিস সম্পর্কে জানা অত্যন্ত প্রয়োজন। পোস্ট অফিস গুলো ডিজিটাল সেবা প্রদান করার জন্য সবসময় আপনাদের পাশে থাকে।

আপনি চাইলে আপনার নিকটস্থ পোস্ট অফিস থেকে প্রয়োজনীয় তথ্য ও সেবা নিতে পারেন। প্রয়োজনীয় তথ্য আদান প্রদানের ক্ষেত্রে এক অফিস থেকে অন্য অফিসে যেতে হয়। তথ্য আদান প্রদানের জন্য পোস্ট কোড এর প্রয়োজন পড়ে। পোস্ট কোড ছাড়া আপনি তথা আদান-প্রদান করতে পারবেন না। নিকটস্থ পোস্ট অফিসের সেবা নিতে হলে আপনাকে অবশ্যই সময় সুচি সম্পর্কে  জানতে হবে।

সরকারি নিয়ম অনুযায়ী অফিস সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে। আপনি চাইলে এই সময়ের মধ্যে যে তথ্য ও সেবা নিতে পারেন।

জয়পুরহাট জেলার পোস্ট কোড

বর্তমান সময়ে পোস্ট অফিসের পোস্ট কোড অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় সকলের জন্য। কারণ আপনি কোন কিছু এক পোস্ট অফিস থেকে অন্য কোন পোস্ট অফিসে প্রেরণ করতে চাইলে আপনাকে অবশ্যই সেই পোস্ট অফিসের পোস্ট কোড জানা জরুরি।

আপনারা যেন জয়পুরহাট জেলার পোস্ট অফিসের পোস্ট কোড খুবই অল্প সময়ের মধ্যে খুঁজে পেতে পারেন, সেজন্য আমরা এই পোস্টটিতে জয়পুরহাট জেলার সকল পোস্ট অফিসের পোস্ট কোড উল্লেখ  করেছি। আশা করছি  এই তালিকা থেকে আপনি আপনার প্রয়োজনীয় পোস্ট অফিসের পোস্ট কোড টি খুঁজে পাবেন–

জেলা উপজেলা উপকার্যালয় পোস্ট কোড (ডাক সংকেত)
জয়পুরহাট ক্ষেতলাল ক্ষেতলাল ৫৯২০
জয়পুরহাট জয়পুরহাট সদর জয়পুরহাট সদর ৫৯০০
জয়পুরহাট পাঁচবিবি পাঁচবিবি ৫৯১০
জয়পুরহাট কালাই কালাই ৫৯৩০
জয়পুরহাট আক্কেলপুর জামালগঞ্জ ৫৯৪১
জয়পুরহাট আক্কেলপুর আক্কেলপুর ৫৯৪০
জয়পুরহাট আক্কেলপুর তিলকপুর ৫৯৪২

জয়পুরহাট জেলার এরিয়া কোড

জয়পুরহাট জেলার এরিয়া কোড

আপনি হয়তো জয়পুরহাট জেলা সকল পোস্ট অফিসের পোস্ট কোড খুঁজছেন। বর্তমানে আমরা সবাই বিভিন্ন দরকারে বাংলাদেশ ডাক বিভাগের পোস্ট অফিসের মাধ্যমে তথ্য আদান প্রদান করে থাকি। এর জন্য আমাদের পোস্ট অফিসের পোস্ট কোড জানাটা আবশ্যক।

আমরা আপনাদের জন্য জয়পুরহাট জেলার সকল পোস্ট অফিসের পোস্ট কোড আমাদের এই পোস্টে প্রকাশিত করেছি। আপনি খুব সহজেই আমাদের এখান থেকে তথ্যটি পেয়ে যাবেন। আমরা আমাদের সবটুকু দিয়ে চেষ্টা করি পাঠক কে সঠিক তথ্য দেওয়ার।

কিন্তু পোস্ট কোড যেহেতু বেশ গুরুত্ব পুরন বিষয় তাই  আপনি চাইলে ডবল চেক করতে পারেনঃ- bdpost.portal.gov.bd

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পঞ্চগড় জেলার দর্শনীয় স্থান ও ভ্রমণ গাইড

ঢাকা জেলার পোস্ট কোড ও এরিয়া কোড জেনে নিন

রাজশাহী জেলার পোস্ট কোড ও এরিয়া কোড জেনে নিন