কক্সবাজার জেলার পোস্ট কোড ও এরিয়া কোড জেনে নিন

কক্সবাজার জেলার পোস্ট কোড ও এরিয়া কোড জেনে নিন

কক্সবাজার জেলার পোস্ট কোড জানার প্রয়োজনীয়তা অনেক। দৈনন্দিন জীবনে জমি সংক্রান্ত বিভিন্ন সমস্যার জন্য পোস্ট কোড এর প্রয়োজন পড়ে। তাই আমরা পোস্ট কোড অনুসন্ধান করে থাকি। অনেকে রয়েছে যাদের কোডটি অনুসন্ধান করতে অনেক কষ্ট করতে হয়। এক পোস্ট অফিস থেকে অন্য অফিসে তথ্য আদান প্রদান করার জন্য পোস্ট কোডের প্রয়োজন পড়ে। অন্যথায় পোস্ট কোড ছাড়া তথ্য আদান প্রদান করা সম্ভব নয়।

সেক্ষেত্রে কক্সবাজার জেলার পোস্ট কোড জানা থাকা লাগবে। আজকের আর্টিকেলে আলোচনা করবো সহজেই কিভাবে কক্সবাজার জেলার পোস্ট কোড অনুসন্ধান করতে পারবেন। তাই সাথেই থাকুন

কক্সবাজার জেলা সম্পর্কে সংক্ষিপ্ত  বর্ণনা

কক্সবাজার জেলা সম্পর্কে সংক্ষিপ্ত  বর্ণনা

কক্সবাজার বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত একটি শহর, মৎস্য বন্দর এবং পর্যটন কেন্দ্র। এটি চট্টগ্রাম বিভাগের কক্সবাজার জেলার সদর দপ্তর । কক্সবাজার তার নৈসর্গিক সৌন্দর্য্যের জন্য বিখ্যাত। এখানে রয়েছে বিশ্বের দীর্ঘতম অবিচ্ছিন্ন প্রাকৃতিক বালুময় সমুদ্র সৈকত, যা ১২০ কি.মি. পর্যন্ত বিস্তৃত।

এখানে রয়েছে বাংলাদেশের বৃহত্তম সামুদ্রিক মৎস্য বন্দর এবং সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন। একসময় কক্সবাজার প্যানোয়া নামেও পরিচিত ছিল যার আক্ষরিক অর্থ হচ্ছে হলুদ ফুল। এর আরও একটি প্রাচীন নাম হচ্ছে পালঙ্কি। কক্সবাজার জেলার আয়তন ২৪.৪৫ বর্গকিমি ।

আয়তনের দিক দিয়ে এটি বেশ বড় জেলা। কক্সবাজার জেলার মোট জনসংখ্যা ২,২৩,৫২২ জন। কক্সবাজার জেলা ৯টি উপজেলা , ৯টি থানা, ৪টি পৌরসভা , ৭১টি ইউনিয়ন ১৮৮টি মৌজা, ৯৯২টি গ্রাম ও ৪টি সংসদীয় আসন নিয়ে গঠিত। 

পোস্ট কোড কি

অনেকের মনেই প্রশ্ন জাগে পোস্ট কোড কি এবং এটি দ্বারা  কি নির্দেশ করে। পোস্ট কোড মূলত একটি নাম্বার বা সংখ্যা। নির্দিষ্ট  এই সিরিয়াল  নাম্বার দ্বারা একটি অঞ্চল চিহ্নিত করা হয়। প্রতিটি জেলায় ও উপজেলায় নির্দিষ্ট সংখ্যক পোস্ট অফিস রয়েছে। এসব উপজেলার পোস্ট অফিস সমূহকে চিহ্নিত করার জন্য একটি নাম্বার বা কোড ব্যবহার করা হয়। পোস্ট অফিস চিহ্নিত করার এই নাম্বার বা কোড কে পোস্ট কোড বলা হয়।

কক্সবাজার জেলার পোস্ট অফিস সার্ভিস

কক্সবাজার জেলার পোস্ট অফিস সার্ভিস

কক্সবাজার জায়গাটা সারা দেশে পর্যটন এলাকা নামে বিশেষ-ভাবে পরিচিত সবার কাছে। সারা বছর বিভিন্ন প্রান্ত থেকে বিভিন্ন বয়সী মানুষ সেই জেলায় ঘুরতে অথবা আনন্দ ভ্রমণে যায়। বাংলাদেশের সর্ববৃহৎ সাগর, পাহাড়-পর্বত রয়েছে সেখানে। এবং সেই সাথে রয়েছে অসংখ্য পোস্ট অফিস। যে পোস্ট অফিস গুলো আমাদেরকে বিভিন্ন ভাবে সেবা প্রদান করে আসছে।

কক্সবাজার জেলার পোস্ট কোড এর সাথে পোস্ট অফিসের সার্ভিস জানা থাকা অত্তান্ত প্রয়োজনীয়। অনেক মানুষ তার নিত্য প্রয়োজনীয় কারণে প্রতিদিন পোস্ট অফিসের মাধ্যমে তথ্য আদান প্রদান করে আসছে। বাংলাদেশের ডাক বিভাগের প্রধান পরিবেশনার মধ্যে রয়েছে দেশীও ও আন্তর্জাতিক ডাক দ্রব্যাদি গ্রহন, রেজিস্ট্রেশান সেবা, ইত্যাদি। এসব ধরনের সেবা তারা প্রতিনিয়ত দিয়ে থাকে।

পোস্ট অফিস সংক্রান্ত অনেক কাজ রয়েছে যে কাজ গুলো করতে আমাদের পোস্ট কোডের প্রয়োজনে পড়ে। প্রতিটি পোস্ট অফিস সকাল  টা থেকে বিকাল  টা পর্যন্ত খোলা ‌থাকে। সুতরাং আপনি যদি আপনি পোস্ট অফিসের মাধ্যমে কোনো তথ্য প্রেরণ করতে চান তাহলে অবশ্যই আপনাকে নির্দিষ্ট সময়ের মধ্যে উপস্থিত হতে হবে।

কক্সবাজার জেলার পোস্ট কোড

অনেক বড় হওয়ায় কক্সবাজার জেলার ভিতরে রয়েছে অসংখ্য পোস্ট অফিস। এবং প্রতিটি পোস্ট অফিস একটি নির্দিষ্ট পোস্টাল কোড বহন করে। আপনি যদি কোনো পোস্ট অফিসের মাধ্যমে কোনো প্রকার তথ্য প্রেরণ করতে চান তাহলে অবশ্যই আপনাকে সেই কাংখিত পোস্ট অফিসের পোস্ট কোডটি জানতে হবে।

অনেকে রয়েছে যারা কক্সবাজার জেলার পোস্ট কোড ও এরিয়া কোড জানতে চায়। শুধু তাই নয় কক্সবাজার জেলার মানুষের বিভিন্ন প্রয়োজনে ক্ষেত্রে এ কোড জানার প্রয়োজন পড়ে। যারা এই জেলাতে কিছু করতে চাচ্ছেন আপনি যদি সে কাঙ্ক্ষিত জেলার পোস্ট কোড না জানেন তাহলে আপনি আপনার জিনিসটি পোস্ট অফিসে প্রেরণ করতে পারবেন না।

তাই আপনাদের সুবিধার্থে আমরা এখানে কক্সবাজার জেলার সকল পোস্ট অফিসের পোস্ট কোড একত্রে তালিকা ভুক্ত ভাবে নিচে সাজিয়ে দেওয়া হয়েছে। খুব সহজেই আপনি আপনার কাঙ্খিত প্রয়োজনীয় পোস্ট অফিসের পোস্ট কোডটি খুঁজে পাবেন।

জেলা উপজেলা সাব অফিস পোস্ট কোড (ডাক সংকেত)
কক্সবাজার রামু রামু ৪৭৩০
কক্সবাজার Gorakghat Gorakghat ৪৭১০
কক্সবাজার চিরিঙ্গা চিরিঙ্গা ৪৭৪০
কক্সবাজার চিরিঙ্গা Malumghat ৪৭৪৩
কক্সবাজার চিরিঙ্গা চিরিঙ্গা S.O ৪৭৪১
কক্সবাজার চিরিঙ্গা Badarkali ৪৭৪২
কক্সবাজার টেকনাফ St.Martin ৪৭৬২
কক্সবাজার টেকনাফ টেকনাফ ৪৭৬০
কক্সবাজার টেকনাফ Hnila ৪৭৬১
কক্সবাজার কক্সবাজার সদর Eidga ৪৭০২
কক্সবাজার কক্সবাজার সদর Zhilanja ৪৭০১
কক্সবাজার কক্সবাজার সদর কক্সবাজার সদর ৪৭০০
কক্সবাজার কুতুবদিয়া কুতুবদিয়া ৪৭২০
কক্সবাজার উখিয়া উখিয়া ৪৭৫০

কক্সবাজার জেলার এরিয়া কোড

কক্সবাজার জেলার এরিয়া কোড

বেশিরভাগ ক্ষেত্রেই এরিয়া কোড এবং পোস্টাল কোড প্রায় একই। তাই তাদের সুবিধার্থে উপর কক্সবাজার জেলার সমস্ত পোস্ট অফিসের পোস্ট কোডসহ একটা তালিকা তৈরি করে দিয়েছি।কক্সবাজার জেলার পোস্ট কোড এর সাথে বিভিন্ন জেলার এরিয়া কোড দেওয়া হয়েছে। বিভিন্ন প্রয়োজনে অনেকেই গুগলে কক্সবাজার জেলার এরিয়া কোড জানতে অনুসন্ধান করে থাকেন।

আপনি যেন খুব সহজেই কক্সবাজার জেলার বিভিন্ন উপজেলার এরিয়া কোড পেয়ে জান , তার জন্য আমরা এই পোস্টে এরিয়া কোড তুলে ধরেছি। আমরা আপনাদের জন্য কক্সবাজার জেলার সকল পোস্ট অফিসের পোস্ট কোড আমাদের এই পোস্টে প্রকাশিত করেছি।

আপনি খুব সহজেই আমাদের এখান থেকে তথ্যটি পেয়ে যাবেন। আমরা আমাদের সবটুকু দিয়ে চেষ্টা করি পাঠক কে সঠিক তথ্য দেওয়ার।

কিন্তু পোস্ট কোড যেহেতু বেশ গুরুত্ব পুরন বিষয় তাই  আপনি চাইলে ডবল চেক করতে পারেনঃ- bdpost.portal.gov.bd

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ঢাকা জেলার পোস্ট কোড ও এরিয়া কোড জেনে নিন

বাগেরহাট জেলার পোস্ট কোড ও এরিয়া কোড জেনে নিন

কুমিল্লা জেলার পোস্ট কোড ও এরিয়া কোড জেনে নিন